শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০১:২৪ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
সাংবাদিক স্বপন ভদ্রকে হত্যার প্রতিবাদে ও হত্যাকারীদের ফাঁসির দাবিতে গৌরীপুরে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ নেত্রকোনায় পল্লী বিদ্যুৎ সমিতির শাটডাউন দুর্ভোগে সাড়ে ছয় লক্ষাধিক গ্রাহক নেত্রকোনায় ফেসবুকে মহানবী (সাঃ) কে নিয়ে কটুক্তি ঃ অভিযুক্ত হিন্দু যুবক গ্রেফতার খালিয়াজুরীতে আধিপত্য বিস্তার নিয়ে বিএনপি’র দু’পক্ষের সংঘর্ষ ঃ আহত-৮ নেত্রকোনায় সাম্প্রতিক বন্যায় ৫ শত ৭১ কোটি টাকার ক্ষয়ক্ষতি নেত্রকোণায় বিশ্ব হাত ধোয়া দিবস পালিত মদনে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে দুর্গোৎসব। নেত্রকোনার কেন্দুয়ায় ইউনিয়ন বিএনপির সভাপতির বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তির দাবীতে মানববন্ধন বারহাট্টায় বজ্রপাতে এক কৃষকের মৃত্যু খালিয়াজুরীতে বজ্রপাতে জেলের মৃত্যু

ব্রেকিং নিউজ
#সাংবাদিক স্বপন ভদ্রকে হত্যার প্রতিবাদে ও হত্যাকারীদের ফাঁসির দাবিতে গৌরীপুরে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ#নেত্রকোনায় পল্লী বিদ্যুৎ সমিতির শাটডাউন দুর্ভোগে সাড়ে ছয় লক্ষাধিক গ্রাহক#নেত্রকোনায় ফেসবুকে মহানবী (সাঃ) কে নিয়ে কটুক্তি ঃ অভিযুক্ত হিন্দু যুবক গ্রেফতার#খালিয়াজুরীতে আধিপত্য বিস্তার নিয়ে বিএনপি’র দু’পক্ষের সংঘর্ষ ঃ আহত-৮#নেত্রকোনায় সাম্প্রতিক বন্যায় ৫ শত ৭১ কোটি টাকার ক্ষয়ক্ষতি#নেত্রকোণায় বিশ্ব হাত ধোয়া দিবস পালিত#মদনে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে দুর্গোৎসব।#নেত্রকোনার কেন্দুয়ায় ইউনিয়ন বিএনপির সভাপতির বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তির দাবীতে মানববন্ধন#বারহাট্টায় বজ্রপাতে এক কৃষকের মৃত্যু#খালিয়াজুরীতে বজ্রপাতে জেলের মৃত্যু#কলমাকান্দায় পূঁজা মন্ডপে যাওয়ার পথে নৌকা ডুবে দুই জনের মৃত্যু#নেত্রকোনায় বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শনে জেলা বিএনপির নেতৃবৃন্দ #পূর্বধলায় বন্যার্তদের মাঝে ত্রান বিতরণ করেন নেত্রকোনা সরকারি কলেজ ছাত্রদল#নাশকতার মামলায নেত্রকোনা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অভ্র ঢাকা থেকে গ্রেফতার#নানা শ্রেণি পেশার মানুষকে নিয়ে ‘আন্তঃ সীমান্ত নদী, নেত্রকোনা বাসীর প্রত্যাশা’ শীর্ষক সংলাপ অনুষ্ঠিত#মদনে ৫ ইউপি চেয়ারম্যান পলাতক নাগরিক সেবা ব্যাহত#খালিয়াজুরীতে ঘরের জানালা বন্ধ করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ঠে যুবকের মৃত্যু#নেত্রকোনার বন্যা পরিস্থিতির অবনতি#নেত্রকোনার খালিয়াজুরীতে মাদকাসক্ত ছেলের হাতে বাবা খুন#নেত্রকোনার মদনে খানা-খন্দে ভরা সড়ক, চরম দুর্ভোগে সাধারণ মানুষ

মূল্যস্ফীতিতে কষ্টে আছে গ্রামের সাধারণ মানুষ

পথিক খান / ৯১ বার পড়া হয়েছে
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০১:২৪ অপরাহ্ন

প্রকাশের সময় 16/05/2024

তাপপ্রবাহ আবার বৃদ্ধির দিকে, সম্প্রতি এই তীব্রতাপদাহে যাওয়া হয় নেত্রকোনা জেলার দক্ষিণ বিশুউড়া গ্রামে। এক টং দোকানে যেতেই দেখা মেলে মধ্য ও বয়স্ক অনেকের জম্পেশ আড্ডা। গরম ধোঁয়া ওঠা চায়ের কাপে তাদের আলাপ জাতীয় ও আন্তর্জাতিক নানা প্রসঙ্গে। তাদের উদ্দেশে প্রশ্ন ছিল— পণ্যের দাম কি সহনীয়? হাতের নাগালের মধ্যে কি আছে চাল, ডাল, নুন ও তেল?

জবাব ছিল— চাল, ডাল, নুন ও তেল সবকিছুর দাম বেশি। আয়ের চেয়ে খরচ বেশি, প্রায় দ্বিগুণ। তারা যে কী অবস্থায় আছেন তা প্রকাশ করতে পারছেন না।

তাদের কথার আঁচ পাওয়া যায় সরকারি গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ ইনস্টিউট অব ডেভেলপমেন্ট স্টাডিসের (বিআইডিএস) তথ্যে। মূল্যস্ফীতি নিয়ে উদ্বেগজনক তথ্য তাদের। বিআইডিএসের তথ্য, দেশে মূল্যস্ফীতির হার এখন ১৫ শতাংশ।(তথ্য: ইন্টারনেট থেকে নেওয়া)

দক্ষিণ বিশুউড়ার প্রান্তিক এসব মানুষের চাওয়া, প্রায় দুই বছর ধরে চলে আসা এমন উচ্চ মূল্যস্ফীতির উত্তাপ কমাতে বাজেটে কার্যকর উদ্যোগ দরকার। বিদ্যুৎ সঙ্কট, ধানের বীজ ও কীটনাশকের দাম বৃদ্ধিতেও তাদের দুশ্চিন্তা বাড়ছে।

সেদিনের আড্ডায় তারা বলছিলেন, সবজি কিংবা অন্যান্য উৎপাদিত পণ্যের সঠিক দাম মিলছে না। ক্ষতির মুখে পড়ছেন কৃষকেরা।

এছাড়া, সারাদেশে প্রায় শেষের দিকে বোরো ধান কাটার উৎসব। অনেক এলাকায় এখনও ক্ষেতেই রয়েছে ধান। তবে কমছে না ধান নিয়ে কৃষকদের দুশ্চিন্তা। এর মধ্যে ধান উৎপাদনে দরকার হয় কীটনাশক। কিন্তু বেশি দামের কারণে কুলিয়ে উঠতে পারছে না কৃষক। পাশাপাশি পানি সরবরাহে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ না পাওয়ার কথাও জানিয়েছেন তারা।

গ্রামে ফসল ফলিয়ে উৎপাদিত নানা পণ্যের নায্য দামও নিশ্চিত হচ্ছে না। লাভের মধু খেয়ে ফেলছে মধ্যস্বত্ত্বভোগী। আসন্ন বাজেটে বাজার ব্যবস্থা সংস্কারের রূপরেখা চান সবাই।

বিশ্লেষকদের মতে, দ্রুত সময়ের মধ্যে মূল্যস্ফীতির লাগাম টানা না গেলে আরও চাপে পড়বে সাধারণ মানুষ। সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচি জোরদার করা দরকার।

সেন্টার ফর পলিসি ডায়ালগের সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান বলেন, খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন ২২ শতাংশ মতো, বিশ্বব্যাংকের হিসাবে ৭০ শতাংশ মতো পুষ্টির নিরাপত্তায় ভুগছেন। এটার অর্থ হলো, আয়ের যে অবনমন সেটির একটি প্রভাব পড়ে মানুষের পুষ্টি ওপর। (ইন্টারনেট থেকে)।

দেশের মোট জনসংখ্যার প্রায় ৭০ ভাগ মানুষ গ্রামে বাস করে। বড় সংখ্যাক এই মানুষদের চাওয়া-পাওয়ার গুরুত্ব দেয়া দরকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর