রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
নেত্রকোনা সদরে পঙ্গু কিরন ফকিরের জমি দখলের চেষ্টা সকল ষড়যন্ত্র মোকাবিলায় জামায়াতকে পাহারাদারের ভূমিকা পালন করতে হবে —-এহসানুল মাহবুব জুবায়ের নেত্রকোনা-০৩ আসনে বিএনপির দূর্দিনের  কান্ডারী ড.রফিকুল ইসলাম হিলালী পূর্বধলায় বাথরুমে মহিলার গোসলের দৃশ্য ধারণ করায় সেনাবাহিনীর হাতে দুই টিকটকার আটক  নেত্রকোনার ঘাগড়া ইউপি চেয়ারম্যান রানা ও সচিব রফিকের নানা অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে সংবাদ সম্মেলন নেত্রকোণা সাহিত্য সমাজের সভাপতি হলেন আবু আক্কাস, সম্পাদক তানভীর জাহান চৌধুরী নেত্রকোনা রেলওয়ে স্টেশনে যাত্রী ভোগান্তি লাঘবে ছাত্র আন্দোলনের নেতৃবৃন্দ শিশু ধর্ষণের অভিযোগে দাদার বিরুদ্ধে থানায় মামলা। নেত্রকোণা ও পূর্বধলায় বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকী পালিত তারেক রহমানের সাথে নেত্রকোনা জেলা বিএনপির নেতৃবৃন্দদের ভার্চুয়াল মিটিং

ব্রেকিং নিউজ
#নেত্রকোনা সদরে পঙ্গু কিরন ফকিরের জমি দখলের চেষ্টা#সকল ষড়যন্ত্র মোকাবিলায় জামায়াতকে পাহারাদারের ভূমিকা পালন করতে হবে —-এহসানুল মাহবুব জুবায়ের#নেত্রকোনা-০৩ আসনে বিএনপির দূর্দিনের  কান্ডারী ড.রফিকুল ইসলাম হিলালী#পূর্বধলায় বাথরুমে মহিলার গোসলের দৃশ্য ধারণ করায় সেনাবাহিনীর হাতে দুই টিকটকার আটক #নেত্রকোনার ঘাগড়া ইউপি চেয়ারম্যান রানা ও সচিব রফিকের নানা অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে সংবাদ সম্মেলন#নেত্রকোণা সাহিত্য সমাজের সভাপতি হলেন আবু আক্কাস, সম্পাদক তানভীর জাহান চৌধুরী#নেত্রকোনা রেলওয়ে স্টেশনে যাত্রী ভোগান্তি লাঘবে ছাত্র আন্দোলনের নেতৃবৃন্দ#শিশু ধর্ষণের অভিযোগে দাদার বিরুদ্ধে থানায় মামলা।#নেত্রকোণা ও পূর্বধলায় বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকী পালিত#তারেক রহমানের সাথে নেত্রকোনা জেলা বিএনপির নেতৃবৃন্দদের ভার্চুয়াল মিটিং#নেত্রকোনা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালকের বিরুদ্ধে আনীত অভিযোগের নিন্দা ও প্রতিবাদ#নেত্রকোনায় প্রশিক্ষণ শেষে ১৯ জন মহিলার মাঝে সেলাই মেশিন বিতরণ#প্রকাশিত সংবাদের প্রতিবাদে নেত্রকোনায় সংবাদ সম্মেলন#আমাদের মন্দিরে হামলা আমরা জানলাম না, ভারতীয় টিভিতে খবর দেখে অবাক হয়েছি#নেত্রকোনায় হাজী ফয়েজ উদ্দিন আকন্দ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের অপসারণের দাবীতে শিক্ষার্থীদের মানববন্ধন ঃ কক্ষে তালা#সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর এর নিঃশর্ত মুক্তি দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন।#শিক্ষা বিস্তার ও সুপ্ত প্রতিভা বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা#নেত্রকোণায় ধর্ষণের শিকার হয়ে শিক্ষার্থীর আত্মহত্যা, ধর্ষকের শাস্তির দাবীতে মানববন্ধন#নেত্রকোণায় সেনাবাহিনীর হাতে ভারতীয় চিনিসহ ৪ চোরাকারবারী আটক #নেত্রকোনায় সকল ধর্ম বর্ণ ও গোত্রের লোকজনকে নিয়ে শান্তি সমাবেশ

ঢাকায় কমতে শুরু করেছে কাক, হতাশ পরিবেশবাদীরা

সুমাইয়া জামান ঐশী / ৯৬ বার পড়া হয়েছে
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন

প্রকাশের সময় 05/03/2024

 রাজধানীতে কমছে কাকের সংখ্যা। কোনো বয়সের মানুষই আর আগের মতো দেখতে পান না কাক। কতটা কমেছে এই পাখি? এতে মানুষেরই বা কী? বিশেষজ্ঞরা বলছেন, ক্ষতিটা দিনশেষে মানুষেরই। কাক বিলিনের কারণ হিসেবে উঠে আসছে খাদ্যে প্লাস্টিক; যে খাবার মানুষেরই উচ্ছ্বিষ্ট। যার প্রভাবে আগের মতো আর জন্মাচ্ছেও না নগরপক্ষী চিরচেনা কাক।
এক সময় নগরবাসির ঘুম ভাঙতো কাকের স্বরে। কিন্তু ইদানিং কী যেন হয়েছে, আগের মতো কাকের দেখা মিলছে না। ডাস্টবিনগুলো ঘিরে আর নেই শত শত কাক। তবে কি তীলত্তমা এ শহর থেকে মুখ ফিরিয়ে নিলো পাখিরূপে প্রাকৃতিক এ পরিচ্ছ্বনতাকর্মী?
বয়স ৭০ এর কাছাকাছি ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম। তিনিও বলছেন একই কথা। জানতে চাওয়া হলো, আগের মতো আর কাক দেখেন না আজ ক’বছর? উত্তরে জানান, আগে কাকের ডাকে ঘুম ভাঙতো। কিন্তু এখন আর তেমন দেখা যায় না এই শহরে। বললেন, জমিতে প্রতিনিয়ত কিটনাশকের ব্যবহার প্রভাব ফেলছে কাকের জীবনচক্রে।
নজরুল ইসলামের মতো করে না হলেও, কাকশূন্যতা টের পায় তরুণরাও। একই কথা জানালেন আবির হোসেন নামের আরেক যুবক। তার মতে, অনিয়ন্ত্রিত শিল্পকারখানা ও এ থেকে সৃষ্ট ক্ষতিকর ধোঁয়াই কাল হয়ে দাঁড়াচ্ছে কাক ও অন্যান্য পাখিদের জন্য।
বলা হয়, পক্ষীকূলে বুদ্ধিমত্তায় চৌকস এই কাক। শক্ত তার অভিযোজন ক্ষমতা। তারপরও কী এমন প্রতিকূলতা পরিবেশে, যা কাকেদেরও থাকতে দিচ্ছে না এই নগরে? প্রশ্ন ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান ও গবেষক অধ্যাপক ড. আনোয়ারুল ইসলামের কাছে। তিনি বলেন, কাকের খাদ্য, নিরাপত্তা, বাসস্থান কমে যাচ্ছে। কমে যাচ্ছে এদের প্রজননের জায়গা।
কাকের বুদ্ধিমত্তার কথা উল্লেখ করে তিনি বলেন, কাক শুধু পানি খায়ই না, তারা গোসলও করে। সে জায়গাগুলো এখন কমে গেছে শহরে।
প্লাস্টিকের অনিয়ন্ত্রিত ব্যবহারের কথা তুলে ধরেন এই ঢাবি গবেষক। তিনি বলেন, খাদ্যের মাধ্যমে মাইক্রো প্লাস্টিকের কণায় কমে যাচ্ছে কাকের প্রজনন ক্ষমতা। সংরক্ষণ আর উন্নয়ন এক সঙ্গে চলতে চলতে পারে না। উন্নয়নের জন্য এই জিনিসগুলোকে ছাড় দিতে হবে।
বন্যপ্রাণী নিয়ে সবশেষ আইনের সংশোধনে ক্ষতিকর প্রাণী তালিকা থেকে কাককে মুক্ত করে আনায় অন্যতম ছিলেন ড. আনোয়ারুল। তার মতে, পরিবেশের স্বাস্থ্য নির্দেশ করে বন্য প্রাণীরা। পরিবেশের স্বাস্থ্য যে ভালো নেই, তারই প্রমাণ কাকশূণ্যতা। এর খেসারত দিতে হবে নগর ও নাগরিকদের।
নগরের টেকসই উন্নয়ন করতে গেলে, নগরপক্ষী কাককেও এই নগরে থাকতে দিতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর