শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:১১ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
সাংবাদিক স্বপন ভদ্রকে হত্যার প্রতিবাদে ও হত্যাকারীদের ফাঁসির দাবিতে গৌরীপুরে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ নেত্রকোনায় পল্লী বিদ্যুৎ সমিতির শাটডাউন দুর্ভোগে সাড়ে ছয় লক্ষাধিক গ্রাহক নেত্রকোনায় ফেসবুকে মহানবী (সাঃ) কে নিয়ে কটুক্তি ঃ অভিযুক্ত হিন্দু যুবক গ্রেফতার খালিয়াজুরীতে আধিপত্য বিস্তার নিয়ে বিএনপি’র দু’পক্ষের সংঘর্ষ ঃ আহত-৮ নেত্রকোনায় সাম্প্রতিক বন্যায় ৫ শত ৭১ কোটি টাকার ক্ষয়ক্ষতি নেত্রকোণায় বিশ্ব হাত ধোয়া দিবস পালিত মদনে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে দুর্গোৎসব। নেত্রকোনার কেন্দুয়ায় ইউনিয়ন বিএনপির সভাপতির বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তির দাবীতে মানববন্ধন বারহাট্টায় বজ্রপাতে এক কৃষকের মৃত্যু খালিয়াজুরীতে বজ্রপাতে জেলের মৃত্যু

ব্রেকিং নিউজ
#সাংবাদিক স্বপন ভদ্রকে হত্যার প্রতিবাদে ও হত্যাকারীদের ফাঁসির দাবিতে গৌরীপুরে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ#নেত্রকোনায় পল্লী বিদ্যুৎ সমিতির শাটডাউন দুর্ভোগে সাড়ে ছয় লক্ষাধিক গ্রাহক#নেত্রকোনায় ফেসবুকে মহানবী (সাঃ) কে নিয়ে কটুক্তি ঃ অভিযুক্ত হিন্দু যুবক গ্রেফতার#খালিয়াজুরীতে আধিপত্য বিস্তার নিয়ে বিএনপি’র দু’পক্ষের সংঘর্ষ ঃ আহত-৮#নেত্রকোনায় সাম্প্রতিক বন্যায় ৫ শত ৭১ কোটি টাকার ক্ষয়ক্ষতি#নেত্রকোণায় বিশ্ব হাত ধোয়া দিবস পালিত#মদনে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে দুর্গোৎসব।#নেত্রকোনার কেন্দুয়ায় ইউনিয়ন বিএনপির সভাপতির বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তির দাবীতে মানববন্ধন#বারহাট্টায় বজ্রপাতে এক কৃষকের মৃত্যু#খালিয়াজুরীতে বজ্রপাতে জেলের মৃত্যু#কলমাকান্দায় পূঁজা মন্ডপে যাওয়ার পথে নৌকা ডুবে দুই জনের মৃত্যু#নেত্রকোনায় বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শনে জেলা বিএনপির নেতৃবৃন্দ #পূর্বধলায় বন্যার্তদের মাঝে ত্রান বিতরণ করেন নেত্রকোনা সরকারি কলেজ ছাত্রদল#নাশকতার মামলায নেত্রকোনা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অভ্র ঢাকা থেকে গ্রেফতার#নানা শ্রেণি পেশার মানুষকে নিয়ে ‘আন্তঃ সীমান্ত নদী, নেত্রকোনা বাসীর প্রত্যাশা’ শীর্ষক সংলাপ অনুষ্ঠিত#মদনে ৫ ইউপি চেয়ারম্যান পলাতক নাগরিক সেবা ব্যাহত#খালিয়াজুরীতে ঘরের জানালা বন্ধ করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ঠে যুবকের মৃত্যু#নেত্রকোনার বন্যা পরিস্থিতির অবনতি#নেত্রকোনার খালিয়াজুরীতে মাদকাসক্ত ছেলের হাতে বাবা খুন#নেত্রকোনার মদনে খানা-খন্দে ভরা সড়ক, চরম দুর্ভোগে সাধারণ মানুষ

নেত্রকোনায় বোরো ধানের বাম্পার ফলন

এ কে এম আব্দুল্লাহ্ / ৮৭ বার পড়া হয়েছে
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:১১ পূর্বাহ্ন

প্রকাশের সময় 11/05/2024

নেত্রকোনায় চলতি বোরো মওসুমে ধানের বাম্পার ফলন হওয়ায় কৃষকের মুখে হাসির ঝিলিক দেখা দিয়েছে। নেত্রকোনা মূলত ধান উদ্ধৃত্ত জেলা। এ জেলায় উৎপাদিত ধান স্থানীয় কৃষকদের চাহিদা পূরণ করে অন্যান্য জেলায় সরবরাহ করা হয়ে থাকে।

নেত্রকোনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি বোরো মওসুমে নেত্রকোনা জেলায় ১ লক্ষ ৮৫ হাজার ৩ শত ২০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ করা হয়। চলতি বোরো মওসুমে বি-আর ২৮, বি-আর ২৯, হীরা-১, হীরা-২ হাইব্রিড-৭৫, ৮১, ৮৮, ৮৯ ও ৯১, সবুজ সাথী, জাগরনীসহ বিভিন্ন প্রজাতির উচ্চ ফলনশীল ধান চাষ করা হয়। গত বোরো মওসুমে ব্রি-২৮ জাতের ধানে বøাষ্ট রোগ ও ব্যাপক চিটা দেখা দেয়ায় মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তারা ব্রি ২৮ এর পরিবর্তে ব্রি-৮৮ জাতের ধান চাষে পরামর্শ দেয়ায় এবার নেত্রকোনার কৃষকরা বেশী করে ব্রি-৮৮ জাতের ধান চাষ করেছে। আবহাওয়া অনুকুলে থাকায় এবং কোন ধরণের রোগ বালাই না দেখা দেয়ায় হাওরাঞ্চলসহ উচু এলাকায় এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। কৃষি বিভাগ আশা করছে, এবার জেলায় যে পরিমান ধান উৎপাদিত হবে তা থেকে ৮ লক্ষ ২ হাজার ৬ শত মেট্রিক টন চাউল উৎপাদনের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অনুকুলে থাকায় এবং আগাম বন্যা, ঝড় শিলা বৃষ্টি না থাকায় প্রচন্ড রোদে কোনো রকম ঝামেলা ছাড়াই ধান টাকা, মাড়াই ও শুকিয়ে কৃষকরা তাদের হাড়ভাঙ্গা পরিশ্রমের ফসল গোলায় তুলতে পারছেন। নেত্রকোনার হাওরাঞ্চল হিসেবে পরিচিত জেলার খালিয়াজুরী, মদন, মোহনগঞ্জ, ও কলমাকান্দা উপজেলায় ইতোমধ্যে শত ভাগ বোরো ধান কাটা শেষ হয়েছে।

সরেজমিনে জেলার বিভিন্ন হাওরাঞ্চল ঘুরে কৃষকদের সাথে কথা বলে জানা যায়, কৃষি কাজে যান্ত্রিকী করণের কারণে হাওরাঞ্চলসহ উচু এলাকায় এবার শ্রমিক সংকট নেই। কৃষকরা হারভেস্টার মেশিন দিয়ে তাদের জমির ধান দ্রæত কেটে ফেলছেন। প্রান্তিক চাষীরা বছরের খোরাকির জন্য কিছু ধান সিদ্ধ করে ভাল ভাবে শুকিয়ে ঘরে সংরক্ষণ করছেন। বাকী ধান জমি থেকেই বিক্রি করে দিচ্ছেন। ফারিয়া দালালরা জমি থেকেই ধান কিনে নিচ্ছেন।

মোহনগঞ্জ উপজেলার নলজুরী গ্রামের কৃষক সাত্তার মিয়া বলেন, ‘এ বছর ধানের ফলন ভালো হয়েছে। প্রথম দিকে হাওরে ৯ শত টাকা থেকে সাড়ে ৯ শত টাকা মন দরে ধান বিক্রি করেছি। আমার ৬০ কাঠা খেতে ৪০০ মন ধান হয়েছে।’

কেন্দুয়া উপজেলার দুল্লী গ্রামের কৃষক আবুল মিয়া বলেন, ‘আমার জমিতে ভালো ধান হয়েছে। সিন্ডিকেটের কারণে দামের দাম পড়ে গেছে। এখন ধান মন প্রতি ৭ শত ২০ টাকা থেকে ৭ শত ৫০টাকা দরে বিক্রি করছি।

নেত্রকোনা জেলা কৃষি সপ্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোহাম্মদ নুরুজ্জামান বলেন, ‘চলতি বোরো মওসুমে নেত্রকোনার কৃষকরা লক্ষ্যমাত্রার চেয়েও বেশী জমিতে বোরো ধান আবাদ করেন। প্রয়োজনীয় বীজ, সার, কীটনাশক হাতের কাছে পাওয়ায় এবং সরকারের পক্ষ থেকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ফলে কৃষকরা তাদের জমিতে সঠিক সময় পর্যাপ্ত পানি দিতে পেরেছে। এছাড়াও কৃষি অফিসের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তারা মাঠ পর্যায়ে থেকে কৃষকদের প্রয়োজনীয় সব রকম পরামর্শ প্রদান করায় এবং আবহাওয়া অনুকূলে থাকায় জেলায় এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। কৃষকরা মেশিনের সাহায্যে খুব কম সময়ে স্বল্প খরচে ধান কেটে ও মাড়াই করে সহজেই ঘরে তুলতে পারছেন। ফলে কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে’।

নেত্রকোনার জেলা প্রশাসক এবং জেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভাপতি শাহেদ পারভেজ বলেন, আগাম বন্যা, ঝড় বৃষ্টি আসার আগেই কৃষকরা যাতে অল্প খরছে স্বল্প সময়ের মধ্যে ধান ঘরে তুলতে পারে তার জন্য ১০ উপজেলার নির্বাহী কর্মকর্তা ও কৃষি কর্মকর্তাদেরকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সরকারের পক্ষ থেকে ইতিমধ্যে নেত্রকোনায় ৭ শত ৩০টি কম্বাইন হারভেস্টার মেশিন দেয়া হয়েছে। শনিবার পর্যন্ত হাওরাঞ্চলে শত ভাগ ও উচু এলাকার ৮০ ভাগ ধান কাটা সম্পন্ন হয়েছে। কৃষকরা যাতে ন্যায্যমূল্য পায় তার জন্য জেলায় ধান চাল সংগ্রহ অভিযান শুরু হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর