মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩১ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
বিএনপির নাম ভাঙ্গিয়ে কেউ চাঁদাবাজী ও সন্ত্রাসী করলে কাউকে ছাড় দেয়া হবে না…….ব্যারিস্টার কায়সার কামাল  নেত্রকোনার কারাগারে আসামীর মৃত্যু ছাত্র জনতার গণ অভ্যূত্থানে শহীদদের আত্মত্যাগ জাতি চিরদিন শ্রদ্ধাবরে স্মরণ করবে ……..ব্যারিস্টার কায়সার কামাল নেত্রকোনা সদর উপজেলার মৌগাতী ইউনিয়ন বিএনপির কর্মী সমাবেশ অনুষ্ঠিত কেন্দুয়ায় গ্রাম্য সালিশকে কেন্দ্র করে যুবককে অমানবিক নির্যাতন। নেত্রকোনার কলমাকান্দায় যৌথ বাহিনীর অভিযানঃ ৩৫০ বস্তা ভারতীয় চিনি জব্দ বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে গুলিবর্ষণকারী নেত্রকোনার বারহাট্টা উপজেলা আওয়ামী লীগের সভাপতি খোকন ঢাকার কল্যানপুর হতে গ্রেফতার নেত্রকোনা পৌরসভার সাবেক মেয়র নজরুল ইসলাম খানের তিন দিনের রিমান্ড মঞ্জুর কেন্দুয়ার আশুজিয়ায় কোচিং সেন্টারসহ ব্যবসা প্রতিষ্ঠানে ভাংচুর ও লুটপাট।। মদনে প্রকৃতির রক্ষাতে আন্তর্জাতিক ওজোন দিবস পালিত।

ব্রেকিং নিউজ
#বিএনপির নাম ভাঙ্গিয়ে কেউ চাঁদাবাজী ও সন্ত্রাসী করলে কাউকে ছাড় দেয়া হবে না…….ব্যারিস্টার কায়সার কামাল #নেত্রকোনার কারাগারে আসামীর মৃত্যু#ছাত্র জনতার গণ অভ্যূত্থানে শহীদদের আত্মত্যাগ জাতি চিরদিন শ্রদ্ধাবরে স্মরণ করবে ……..ব্যারিস্টার কায়সার কামাল#নেত্রকোনা সদর উপজেলার মৌগাতী ইউনিয়ন বিএনপির কর্মী সমাবেশ অনুষ্ঠিত#কেন্দুয়ায় গ্রাম্য সালিশকে কেন্দ্র করে যুবককে অমানবিক নির্যাতন।#নেত্রকোনার কলমাকান্দায় যৌথ বাহিনীর অভিযানঃ ৩৫০ বস্তা ভারতীয় চিনি জব্দ#বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে গুলিবর্ষণকারী নেত্রকোনার বারহাট্টা উপজেলা আওয়ামী লীগের সভাপতি খোকন ঢাকার কল্যানপুর হতে গ্রেফতার#নেত্রকোনা পৌরসভার সাবেক মেয়র নজরুল ইসলাম খানের তিন দিনের রিমান্ড মঞ্জুর#কেন্দুয়ার আশুজিয়ায় কোচিং সেন্টারসহ ব্যবসা প্রতিষ্ঠানে ভাংচুর ও লুটপাট।।#মদনে প্রকৃতির রক্ষাতে আন্তর্জাতিক ওজোন দিবস পালিত।#নেত্রকোনা পৌরসভার সাবেক মেয়র ঢাকার বিমান বন্দরে আটক#বিস্ফোরণ- লুটপাটের অভিযোগে ছদ্দুকে প্রধান আসামি করে ৩৯ জনের বিরুদ্ধে মামলা।#গ্রুপিং এর কারণে নেত্রকোনায় পূর্ব ঘোষিত সমাবেশ করতে পারেনি বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন#গার্মেন্টসের শ্রমিকদের উস্কানিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে নেত্রকোনায় ছাত্রলীগ নেতা হৃদয় গ্রেফতার#বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে নেত্রকোনা জেলা বিএনপির আর্থিক সহায়তা#ফারিয়া’র নেত্রকোনা জেলা  কমিটি গঠন সভাপতি মোবারক সাধারণ সম্পাদক পলাশ#নেত্রকোনা সদরে পঙ্গু কিরন ফকিরের জমি দখলের চেষ্টা#সকল ষড়যন্ত্র মোকাবিলায় জামায়াতকে পাহারাদারের ভূমিকা পালন করতে হবে —-এহসানুল মাহবুব জুবায়ের#নেত্রকোনা-০৩ আসনে বিএনপির দূর্দিনের  কান্ডারী ড.রফিকুল ইসলাম হিলালী#পূর্বধলায় বাথরুমে মহিলার গোসলের দৃশ্য ধারণ করায় সেনাবাহিনীর হাতে দুই টিকটকার আটক 

পৃথিবীর একটি নরকের নাম ‘অলডার্নি দ্বীপ’

প্রতিবেদক এর নাম / ৪৮ বার পড়া হয়েছে
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩১ পূর্বাহ্ন

প্রকাশের সময় 07/07/2024

১৯৪৫ সাল! ‘অলডার্নি’ ইংলিশ চ্যানেলের একটি শান্ত ব্রিটিশ দ্বীপ যা অসামান্য প্রাকৃতিক সৌন্দর্যের জন্য পরিচিত। তবে একসময় ব্রিটিশ মাটিতে এটি একমাত্র নাৎসি কনসেনট্রেশন ক্যাম্প হিসেবে পরিচিত ছিল। অনেকের মতে এই দ্বীপ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হাজার হাজার বন্দীদের জন্য পৃথিবীতে একটি ‘নরক’ হিসেবে কুখ্যাত।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইংরেজ উপকূল থেকে মাত্র ৭০ মাইল দূরে ‘অলডার্নি’ নামের ছোট এই দ্বীপটি আধিপত্য বিস্তারের জন্য হিটলারের কৌশলের বিশেষ অংশ হয়ে ওঠে।

সম্প্রতি, এই দ্বীপে হোলোকাস্ট পরবর্তী ইস্যুগুলির জন্য যুক্তরাজ্যের বিশেষ দূত এরিক পিকলস দ্বারা নির্দেশিত বিশেষজ্ঞদের একটি বিশেষ প্যানেলের নেতৃত্বে একটি নতুন তদন্ত করা হয়েছে। অলডার্নিতে বন্দি অবস্থায় শ্রমিকদের সঠিক মৃত্যুর সংখ্যা বের করতে এবং ষড়যন্ত্র তত্ত্বের স্থায়ীভাবে ইতি টানতে নেয়া হয়েছে এমন পদক্ষেপ।

‘অলডার্নি’ হল ব্রিটিশ অধ্যুষিত চ্যানেল দ্বীপপুঞ্জ, যেটি ১৯৪০ সালে জার্মানরা দখল করেছিল। তখনকার সময়ে প্রায় ১৫শ’ বাসিন্দাদের মধ্যে বেশিরভাগই যুক্তরাজ্যে সরিয়ে নেয়া হয়েছিল। তবে দুর্ভাগ্যক্রমে অল্প সংখ্যকই রয়ে গিয়েছিল দ্বীপটিতে, যাদের পরবর্তীতে জোরপূর্বক দাস কিংবা শ্রমিক হিসেবে অনিশ্চিতভাবে জীবন অতিবাহিত করতে হয়।

তবে হঠাৎ কেন এই দ্বীপের কথা বলা হচ্ছে। ঐতিহাসিক সংরক্ষণাগারগুলো খুঁজলে দেখা যাবে, ২য় বিশ্বযুদ্ধের সময় জার্মান নাৎসি বাহিনী এই দ্বীপেই প্রায় ২৭টি দেশের বন্দীদের নৃশংস অবস্থায় রেখেছিল। এখানেই ৪টি ক্যাম্পে বন্দীদের এতোটাই অমানবিক আচরণ করা হয়, যা বর্ণনা করারও ভাষা ছিলনা অনেক বিশ্লেষকদের। দ্বীপটি জার্মানদের থেকে স্বাধীন হবার পর তদন্তে উঠে আসে চাঞ্চল্যকর সব তথ্য। ১৯৪৫ সালে ‘এস-এস লেজার সিলট’ ক্যাম্পে ৩৮৯ জন বন্দির মৃত্যু হয়। সূত্র: যমুনা নিউজ পোর্টাল.


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর