বুধবার, ২৯ মে ২০২৪, ০৬:১৩ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ
#রেমাল রেখে গেছে শুধুই ক্ষত#কেন্দুয়ায় ফুটবল খেলা নিয়ে সংঘর্ষে একজন নিহত #নেত্রকোনা জেলা সাবরেজিস্ট্রার অফিসে নেই কোনো কার্যক্রম, জনগনের ভোগান্তি চরমে #আজ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী#পূর্বধলায় চিরকুট লেখে ট্রেনের নীচে ঝাঁপ দিয়ে নারীর আত্মহত্যা#সিলেটের কৈলাশটিলা ৮ নম্বর কূপে গ্যাসের সন্ধান#বেনজীরের সম্পদ জব্দের নির্দেশ#এমপি হত্যার অন্যতম সন্দেহভাজন সিয়াম কলকাতায় গ্রেফতার#গৌরীপুরে উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যাঁরা #নিখোঁজ ঝিনাইদহ-৪ আসনের এমপির মরদেহ কলকাতা থেকে উদ্ধার#নেত্রকোনার উপজেলা নির্বাচনের ফলাফল#নারান্দিয়া ইউনিয়নে পরিবার পরিকল্পনার পদ্ধতি বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত#শ্যামগঞ্জে ভয়াবহ অগ্নিকান্ড!#ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’#একজন পরিমার্জিত কনটেন্ট ক্রিয়েটর পপি#নেত্রকোণায় নো হেলমেট, নো ফুয়েল কার্যক্রম শুরু#পঞ্চম বাংলাদেশির এভারেস্ট জয়#পূর্বধলায় নির্বাচনী অফিস ভাংচুর, ককটেল বিস্ফোরণ, আহত-২, গাড়িসহ বিপুল পরিমান অস্ত্র উদ্ধার, আটক-৩#কারওয়ান বাজারের কাঁচা বাজারে আগুন#ব্যাংকের শাখায় শাখায় ঘুরেও মিলছেনা টাকা

“উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ” বিষয়ে আটপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মশালা

প্রতিবেদক এর নাম / ২৮ বার পড়া হয়েছে
বুধবার, ২৯ মে ২০২৪, ০৬:১৩ পূর্বাহ্ন

প্রকাশের সময় 28/04/2024

২৮শে এপ্রিল ২০২৪ ইং তারিখ দুপুর ১টার সময় আটপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সম্মেলন কক্ষে উপজেলা ব্যপি বিস্তৃত কমিউনিটি ক্লিনিক সমূহে কর্মরত সিএইচসিপি (কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার) এবং কমিউনিটি ক্লিনিক ব্যবস্থাপনার সাথে সম্পৃক্ত প্রতিনিধিদের অংশগ্রহনে এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তর (এনসিডিসি লাইন ডাইরেক্টরেট) ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর যৌথ অংশীদারিত্বে বাস্তবায়িত “বাংলাদেশ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচি”-র উদ্যাগে আয়োজিত এই কর্মশালায় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমিউনিটি ক্লিনিক সমূহ কিভাবে আরো কার্যকর ভূমিকা রাখতে পারে সে ব্যাপারে বিষদ আলোচনা করা হয়। উক্ত কর্মশালায় আটপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. উত্তম কুমার পাল সভাপতি ও প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন। তিনি জানান উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের চিকিৎসার্থে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-এ এনসিডি কর্ণার স্থাপন করা হয়েছে। তিনি কমিউনিটি ক্লিনিকে আগত রোগীদের মধ্যে সম্ভাব্য উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের এনসিডি কর্ণারে রেফারের জন্য সিএইচসিপিদের প্রয়োজনীয় নিদের্শনা প্রদান করেন এবং উপস্থিত কমিউনিটি ক্লিনিক সমূহের ব্যপস্থাপনা প্রতিনিধিদের উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস প্রতিরোধে সমাজের নিজ নিজ অবস্থান থেকে আরো সংক্রিয় ভূমিকা রেখে উচ্চ রক্তচাপ প্রতিরোধে সামাজিক সচেতনতা তৈরীর জন্য অনুরোধ জানান। পরিশেষে তিনি এই কর্মসূচিকে ‘একটি প্রশংসনীয় পদক্ষেপ’ হিসেবে আখ্যায়িত করে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর কলা কুশলীদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উক্ত কর্মশালায় “বাংলাদেশ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচি”- এর ময়মনসিংহ বিভাগীয় ডা. মো. আসলাম পারবেজ ও সারভিলেন্স মেডিকেল অফিসার ডা. আব্বাস ইবনে করিম উক্ত কর্মসূচির আলোকে সিএইচসিপিদের দায়িত্ব কর্তব্য ও ভূমিকার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর