বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
ব্রহ্মপুত্র নদের পাড় এখন ‘গরিবের কক্সবাজার’ নেত্রকোনার ধর্ষণ মামলার আসামি নারায়ণগঞ্জে র‌্যাবের হতে গ্রেফতার নেত্রকোনায় দীর্ঘ ৫২ বছর নিজের জায়গা ফেরত পেয়েছে প্রকৃত মালিক প্রচণ্ড গরমে অতিষ্ঠ মানুষ, বৃষ্টির সম্ভাবনা নেই ১০ থেকে ১২ দিনেও কিশোরগঞ্জের হাওরে বিশ্বের দীর্ঘতম আলপনা, সৃষ্টি হচ্ছে বিশ্বরেকর্ড! পাহাড়ে ঘুরতে এসে প্রাণ গেল তিন বন্ধুর ১৪৫ পিস ইয়াবা’সহ ১ মাদক ব্যবসায়ী আটক সৌদিআরবের সাথে মিল রেখে গৌরীপুরে ঈদের জামাত অনুষ্ঠিত মদনে অবসরপ্রাপ্ত সেনা সংগঠন ‘রাস ওয়েলফেয়ার সোসাইটি’র ঈদ সামগ্রী বিতরণ দরজায় কড়া নাড়ছে ঈদ, কঠিন বাস্তবতায় নিম্ন আয়ের মানুষেরা

ব্রেকিং নিউজ
#ব্রহ্মপুত্র নদের পাড় এখন ‘গরিবের কক্সবাজার’#নেত্রকোনার ধর্ষণ মামলার আসামি নারায়ণগঞ্জে র‌্যাবের হতে গ্রেফতার#নেত্রকোনায় দীর্ঘ ৫২ বছর নিজের জায়গা ফেরত পেয়েছে প্রকৃত মালিক#প্রচণ্ড গরমে অতিষ্ঠ মানুষ, বৃষ্টির সম্ভাবনা নেই ১০ থেকে ১২ দিনেও#কিশোরগঞ্জের হাওরে বিশ্বের দীর্ঘতম আলপনা, সৃষ্টি হচ্ছে বিশ্বরেকর্ড!#পাহাড়ে ঘুরতে এসে প্রাণ গেল তিন বন্ধুর#১৪৫ পিস ইয়াবা’সহ ১ মাদক ব্যবসায়ী আটক#সৌদিআরবের সাথে মিল রেখে গৌরীপুরে ঈদের জামাত অনুষ্ঠিত#মদনে অবসরপ্রাপ্ত সেনা সংগঠন ‘রাস ওয়েলফেয়ার সোসাইটি’র ঈদ সামগ্রী বিতরণ#দরজায় কড়া নাড়ছে ঈদ, কঠিন বাস্তবতায় নিম্ন আয়ের মানুষেরা#আজ পূর্ণ সূর্যগ্রহণ#বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় নেত্রকোনায় জেলা বিএনপির উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল#মদন উপজেলা বাসীকে ঈদের অগ্রীম শুভেচ্ছা জানিয়েছেন ইউএনও#খালিয়াজুরীতে বজ্রপাতে কৃষকের মৃত্যু#নেত্রকোণায় বিশ্ব স্বাস্থ্য দিবস উদযাপিত#বাংলাদেশের নারী ক্রিকেটারের হ্যাটট্রিক#মদনে বীর মুক্তিযোদ্ধা ওয়াজেদ আলী কাঁচা রাস্তাটি পাকা করনের গ্রামবাসীর দাবি#আটপাড়ার খিলা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনকে কেন্দ্র করে অর্তকিত হামলার শিকার ২ সহকারী শিক্ষক#বাংলাদেশ প্রেসক্লাব মদন উপজেলা শাখার উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল#পূর্বধলায় বাংলা নববর্ষ ও ঈদুল ফিতর ও উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা

গান লিখেন নিজের মত করে নেত্রকোনার সোমেশ্বরী অলি

প্রতিবেদক এর নাম / ৯৩ বার পড়া হয়েছে
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:৪৫ পূর্বাহ্ন

প্রকাশের সময় 22/03/2024

কবিতা লিখতে লিখতে একসময় গানের জগতে যাত্রা সোমেশ্বরী নদীপারের ছেলে সোমেশ্বর অলির। নেত্রকোনার দুর্গাপুরের এই তরুণের গান লেখার ঘটনা শুরুর দিকে শখের বশে হলেও এখন পেশাদার। যাত্রা শুরুর দিকে ‘ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো’ গান লিখে নিজেকেও গানের আকাশে মেলে ধরেন তিনি। দেড় দশকের মাথায় ‘প্রিয়তমা’ ছবিতে ‘ঈশ্বর’ গানটি লিখে নিজেকে নিজেই ছাড়িয়ে গেলেন অলি। সম্প্রতি চরকির ওয়েব ফিল্ম ‘পুনর্মিলনে’ প্রকাশিত হয়েছে গায়েহলুদ অনুষ্ঠান ঘিরে ভিন্নধর্মী গান ‘সিলেটি দামান’। ভিন্ন ধাঁচের এই গানটিও শ্রোতারা পছন্দ করেছেন।
‘প্রিয়তমা’ ছবিতে অলির লেখা ‘ঈশ্বর’ গানের সুর করেছেন প্রিন্স মাহমুদ। কণ্ঠ দেন রিয়াদ। ১৩ বছর ধরে গান করলেও এই গানই তাঁকে সবচেয়ে বেশি আলোচনায় এনেছে। সিনেমার পর্দায় গানটিতে একেবারেই ভিন্ন লুকে ধরা দিয়েছেন শাকিব খান। এই গানের মাধ্যমে প্রথমবারের মতো প্রিন্স মাহমুদ আর সোমেশ্বর অলির একসঙ্গে কাজ হয়েছে।
অলি নিজের মতো থাকতে ভালোবাসেন। লেখালেখি করেন মনের আনন্দে। চুপচাপ থাকতে পছন্দ করেন। তবে কথা বলে তাঁর কলম। প্রচারের আলোয় তাঁকে সেভাবে দেখা না গেলেও তাঁর লেখা গান শ্রোতাদের মুখে মুখে ফেরে। কয়েক বছরের চিত্রটাই যেন এমন। এক যুগে তাঁর লেখা ‘ঘুড়ি’, ‘রূপকথার জগতে’, ‘বুকের বাঁ পাশে’, ‘তাই তোমার খেয়াল’, ‘আমার আকাশ পুরোটাই’, ‘খরচাপাতির গান’, ‘শূন্য থেকে আসে প্রেম’, ‘মায়া’, ‘একটাই তুমি’, ‘আসো মামা হে’–এর মতো অনেক গান শ্রোতৃপ্রিয় হয়েছে।

অলি বলেন, ‘শুরুর দিকে “ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো” গানের সাফল্যই আমাকে এত দূর নিয়ে এসেছে। আমি নিভৃতচারী কি না জানি না। তবে কাজ দিয়েই নিজেকে সব সময় প্রমাণ করতে চেয়েছি। পর্দার পেছনের মানুষ হিসেবে কখনো সামনে এসে মুখ দেখাতে হবে, কথা বলতে হবে, চেহারা চেনাতে হবে—এমন প্রক্রিয়ায় আমি বিশ্বাসী নই। তবে পরিচিতি কে না চায়! সেই পরিচিতি তৈরিতে আমি কিছুটা হলেও পরিমিতিবোধ বজায় রাখতে চাই।’
দেড় দশক আগে ‘রঙিন দালান’ লিখে নিজের জাত চিনিয়েছিলেন সোমেশ্বর অলি। গানটিতে কণ্ঠ দেন এস আই টুটুল। এরপর আরও কয়েকটি গান লিখেন। ২০১১ সালে গায়ক লুৎফর হাসান প্রকাশ করলেন নিজের গাওয়া প্রথম অ্যালবাম ‘ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো’। অলির লেখা টাইটেল গান ‘ঘুড়ি’ সুপারহিট। এরপর ব্যস্ততা যেভাবে বাড়ার কথা, সেভাবে বাড়তে দেননি। লিখেছেন নিজের পছন্দে। চরকির ‘নেটওয়ার্কের বাইরে’ চলচ্চিত্রে অলির লেখা ‘রূপকথার জগতে’ দারুণ শ্রোতৃপ্রিয়তা পায়।

গানের জনপ্রিয়তা পরের কাজে কোনো চাপ ফেলে কি না? ‘কোনো চাপ অনুভব করি না। তবে উপভোগ করি। “ঈশ্বর” প্রকাশের পর তো নতুন চুক্তিবদ্ধ ছবিগুলোর অধিকাংশতেই জটিল মুহূর্তের গান লেখার প্রস্তাব বেশি আসছে। ঘটনার প্রেক্ষাপটে আমি নিজের লেখাটাই লিখছি, ছাড় দিচ্ছি না। বলা যায়, চ্যালেঞ্জিং পরিস্থিতি সামাল দিচ্ছি।’ বললেন অলি।
গত দুই মাসে বাংলাদেশ ও কলকাতা মিলিয়ে ১৫টি চলচ্চিত্রে গান লেখার প্রস্তাব পেয়েছেন অলি। আপাতত এসবে নিজেকে ব্যস্ত রাখছেন তিনি। ১৭ বছরের কবিতা ও গানের ক্যারিয়ার। কম নয়। সোমেশ্বরী থেকে অলির ‘ঈশ্বর’যাত্রায় সঙ্গী একটি কবিতার বই আর দুই শতাধিক গান।

গত দুই মাসে বাংলাদেশ ও কলকাতা মিলিয়ে ১৫টি চলচ্চিত্রে গান লেখার প্রস্তাব পেয়েছেন অলি। আপাতত এসবে নিজেকে ব্যস্ত রাখছেন তিনি। ১৭ বছরের কবিতা ও গানের ক্যারিয়ার। কম নয়। সোমেশ্বরী থেকে অলির ‘ঈশ্বর’যাত্রায় সঙ্গী একটি কবিতার বই আর দুই শতাধিক গান।সূত্র: প্রথম আলো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর