বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
নেত্রকোনা মডেল থানা পুলিশের অভিযান, দুইটি চোরাই গরু একটি ট্রাকসহ এক চোর আটক আজ সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নেত্রকোনায় মুক্তিযোদ্ধা সংসদ ও সন্তান কমান্ডের মানববন্ধন নেত্রকোনায় মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন পরিষদের বিক্ষোভ নেত্রকোণার কলমাকান্দায় শ্রাদ্ধানুষ্ঠান শেষে বাড়ী ফেরার পথে নৌকা ডুবে দুই নারীর মৃত্যু কলমাকান্দায় ট্রলার ডুবে ২ নারীর মৃত্যু মোহনগঞ্জে স্কুল ছাত্রীকে ধর্ষণ, ধর্ষক গ্রেফতার  কলমাকান্দায় পাহাড়ী ঢলের পানিতে ভেসে গেছে স্কুল শিক্ষার্থী কেন্দুুয়ায় জুয়ার আসরে পুলিশের অভিযানে আটক-৮, নদীতে ঝাঁপ দিয়ে এক জুয়ারী নিখোঁজ আজ থেকে বাড়বে গরমের তীব্রতা, কমবে বৃষ্টিপাতের হার

ব্রেকিং নিউজ
#নেত্রকোনা মডেল থানা পুলিশের অভিযান, দুইটি চোরাই গরু একটি ট্রাকসহ এক চোর আটক#আজ সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী#নেত্রকোনায় মুক্তিযোদ্ধা সংসদ ও সন্তান কমান্ডের মানববন্ধন#নেত্রকোনায় মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন পরিষদের বিক্ষোভ#নেত্রকোণার কলমাকান্দায় শ্রাদ্ধানুষ্ঠান শেষে বাড়ী ফেরার পথে নৌকা ডুবে দুই নারীর মৃত্যু#কলমাকান্দায় ট্রলার ডুবে ২ নারীর মৃত্যু#মোহনগঞ্জে স্কুল ছাত্রীকে ধর্ষণ, ধর্ষক গ্রেফতার #কলমাকান্দায় পাহাড়ী ঢলের পানিতে ভেসে গেছে স্কুল শিক্ষার্থী#কেন্দুুয়ায় জুয়ার আসরে পুলিশের অভিযানে আটক-৮, নদীতে ঝাঁপ দিয়ে এক জুয়ারী নিখোঁজ#আজ থেকে বাড়বে গরমের তীব্রতা, কমবে বৃষ্টিপাতের হার#মদনে সুমনখালী খাল খননের এলাকাবাসীর দাবি#টাকা আত্নসাত মামলায় নেত্রকোনায় মাদ্রাসার হিসাব রক্ষক গ্রেপ্তার, কারাগারে প্রেরণ#নেত্রকোনায় তালা ভেঙ্গে মোবাইলের দোকানে চুরি#ময়মনসিংহ রেঞ্জের মাসিক অপরাধ সভায় শেষ্ঠ ওসি নেত্রকোনা মডেল থানার আবুল কালাম#নেত্রকোনায় জামাইকে ফাঁসাতে গিয়ে শ্বশুর নিজেই ফেঁসে গেলেন#ভারতে বাংলাদেশী রোগীদের নিয়ে কিডনি বাণিজ্য, চিকিৎসার নামে প্রতারণা#মদনে বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন#আটপাড়ার শিক্ষা প্রতিষ্ঠানের মান ক্ষুন্ন করার প্রতিবাদে সংবাদ সম্মেলন#নির্বাহী কর্মকর্তার পরিকল্পনায় পাল্টে গেছে মদন উপজেলা পরিষদ চত্বরের দৃশ্যপট#অভিনব কৌশলে পাচার কালে পূর্বধলায় ৬০ বস্তা ভারতীয় চিনি আটক

পৃথিবীর একটি নরকের নাম ‘অলডার্নি দ্বীপ’

প্রতিবেদক এর নাম / ৩১ বার পড়া হয়েছে
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:৩৯ পূর্বাহ্ন

প্রকাশের সময় 07/07/2024

১৯৪৫ সাল! ‘অলডার্নি’ ইংলিশ চ্যানেলের একটি শান্ত ব্রিটিশ দ্বীপ যা অসামান্য প্রাকৃতিক সৌন্দর্যের জন্য পরিচিত। তবে একসময় ব্রিটিশ মাটিতে এটি একমাত্র নাৎসি কনসেনট্রেশন ক্যাম্প হিসেবে পরিচিত ছিল। অনেকের মতে এই দ্বীপ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হাজার হাজার বন্দীদের জন্য পৃথিবীতে একটি ‘নরক’ হিসেবে কুখ্যাত।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইংরেজ উপকূল থেকে মাত্র ৭০ মাইল দূরে ‘অলডার্নি’ নামের ছোট এই দ্বীপটি আধিপত্য বিস্তারের জন্য হিটলারের কৌশলের বিশেষ অংশ হয়ে ওঠে।

সম্প্রতি, এই দ্বীপে হোলোকাস্ট পরবর্তী ইস্যুগুলির জন্য যুক্তরাজ্যের বিশেষ দূত এরিক পিকলস দ্বারা নির্দেশিত বিশেষজ্ঞদের একটি বিশেষ প্যানেলের নেতৃত্বে একটি নতুন তদন্ত করা হয়েছে। অলডার্নিতে বন্দি অবস্থায় শ্রমিকদের সঠিক মৃত্যুর সংখ্যা বের করতে এবং ষড়যন্ত্র তত্ত্বের স্থায়ীভাবে ইতি টানতে নেয়া হয়েছে এমন পদক্ষেপ।

‘অলডার্নি’ হল ব্রিটিশ অধ্যুষিত চ্যানেল দ্বীপপুঞ্জ, যেটি ১৯৪০ সালে জার্মানরা দখল করেছিল। তখনকার সময়ে প্রায় ১৫শ’ বাসিন্দাদের মধ্যে বেশিরভাগই যুক্তরাজ্যে সরিয়ে নেয়া হয়েছিল। তবে দুর্ভাগ্যক্রমে অল্প সংখ্যকই রয়ে গিয়েছিল দ্বীপটিতে, যাদের পরবর্তীতে জোরপূর্বক দাস কিংবা শ্রমিক হিসেবে অনিশ্চিতভাবে জীবন অতিবাহিত করতে হয়।

তবে হঠাৎ কেন এই দ্বীপের কথা বলা হচ্ছে। ঐতিহাসিক সংরক্ষণাগারগুলো খুঁজলে দেখা যাবে, ২য় বিশ্বযুদ্ধের সময় জার্মান নাৎসি বাহিনী এই দ্বীপেই প্রায় ২৭টি দেশের বন্দীদের নৃশংস অবস্থায় রেখেছিল। এখানেই ৪টি ক্যাম্পে বন্দীদের এতোটাই অমানবিক আচরণ করা হয়, যা বর্ণনা করারও ভাষা ছিলনা অনেক বিশ্লেষকদের। দ্বীপটি জার্মানদের থেকে স্বাধীন হবার পর তদন্তে উঠে আসে চাঞ্চল্যকর সব তথ্য। ১৯৪৫ সালে ‘এস-এস লেজার সিলট’ ক্যাম্পে ৩৮৯ জন বন্দির মৃত্যু হয়। সূত্র: যমুনা নিউজ পোর্টাল.


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর