বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০২:০৮ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
নেত্রকোনা মডেল থানা পুলিশের অভিযান, দুইটি চোরাই গরু একটি ট্রাকসহ এক চোর আটক আজ সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নেত্রকোনায় মুক্তিযোদ্ধা সংসদ ও সন্তান কমান্ডের মানববন্ধন নেত্রকোনায় মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন পরিষদের বিক্ষোভ নেত্রকোণার কলমাকান্দায় শ্রাদ্ধানুষ্ঠান শেষে বাড়ী ফেরার পথে নৌকা ডুবে দুই নারীর মৃত্যু কলমাকান্দায় ট্রলার ডুবে ২ নারীর মৃত্যু মোহনগঞ্জে স্কুল ছাত্রীকে ধর্ষণ, ধর্ষক গ্রেফতার  কলমাকান্দায় পাহাড়ী ঢলের পানিতে ভেসে গেছে স্কুল শিক্ষার্থী কেন্দুুয়ায় জুয়ার আসরে পুলিশের অভিযানে আটক-৮, নদীতে ঝাঁপ দিয়ে এক জুয়ারী নিখোঁজ আজ থেকে বাড়বে গরমের তীব্রতা, কমবে বৃষ্টিপাতের হার

ব্রেকিং নিউজ
#নেত্রকোনা মডেল থানা পুলিশের অভিযান, দুইটি চোরাই গরু একটি ট্রাকসহ এক চোর আটক#আজ সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী#নেত্রকোনায় মুক্তিযোদ্ধা সংসদ ও সন্তান কমান্ডের মানববন্ধন#নেত্রকোনায় মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন পরিষদের বিক্ষোভ#নেত্রকোণার কলমাকান্দায় শ্রাদ্ধানুষ্ঠান শেষে বাড়ী ফেরার পথে নৌকা ডুবে দুই নারীর মৃত্যু#কলমাকান্দায় ট্রলার ডুবে ২ নারীর মৃত্যু#মোহনগঞ্জে স্কুল ছাত্রীকে ধর্ষণ, ধর্ষক গ্রেফতার #কলমাকান্দায় পাহাড়ী ঢলের পানিতে ভেসে গেছে স্কুল শিক্ষার্থী#কেন্দুুয়ায় জুয়ার আসরে পুলিশের অভিযানে আটক-৮, নদীতে ঝাঁপ দিয়ে এক জুয়ারী নিখোঁজ#আজ থেকে বাড়বে গরমের তীব্রতা, কমবে বৃষ্টিপাতের হার#মদনে সুমনখালী খাল খননের এলাকাবাসীর দাবি#টাকা আত্নসাত মামলায় নেত্রকোনায় মাদ্রাসার হিসাব রক্ষক গ্রেপ্তার, কারাগারে প্রেরণ#নেত্রকোনায় তালা ভেঙ্গে মোবাইলের দোকানে চুরি#ময়মনসিংহ রেঞ্জের মাসিক অপরাধ সভায় শেষ্ঠ ওসি নেত্রকোনা মডেল থানার আবুল কালাম#নেত্রকোনায় জামাইকে ফাঁসাতে গিয়ে শ্বশুর নিজেই ফেঁসে গেলেন#ভারতে বাংলাদেশী রোগীদের নিয়ে কিডনি বাণিজ্য, চিকিৎসার নামে প্রতারণা#মদনে বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন#আটপাড়ার শিক্ষা প্রতিষ্ঠানের মান ক্ষুন্ন করার প্রতিবাদে সংবাদ সম্মেলন#নির্বাহী কর্মকর্তার পরিকল্পনায় পাল্টে গেছে মদন উপজেলা পরিষদ চত্বরের দৃশ্যপট#অভিনব কৌশলে পাচার কালে পূর্বধলায় ৬০ বস্তা ভারতীয় চিনি আটক

ভারতে বাংলাদেশী রোগীদের নিয়ে কিডনি বাণিজ্য, চিকিৎসার নামে প্রতারণা

প্রতিবেদক এর নাম / ৩৫ বার পড়া হয়েছে
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০২:০৮ পূর্বাহ্ন

প্রকাশের সময় 10/07/2024

খরচ এবং সেবার মান ভাল বিবেচনায় প্রতিদিনই চিকিৎসার জন্য বহু মানুষ বাংলাদেশ থেকে ভারত যান। এর মধ্যে অনেকেই প্রতারিত হন বিভিন্ন দালাল দ্বারা। আবার কেউ কেউ অভিযোগ তোলেন হাসপাতাল কিংবা চিকিৎসকের ওপর। এবার নয়াদিল্লি-ভিত্তিক ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো হাসপাতালের এক চিকিৎসককে গ্রেফতার করা হয়েছে অপারেশনের নামে অন্তত ১৫ থেকে ১৬ জন ব্যক্তির কিডনি সরানোর অভিযোগে।

মঙ্গলবার (৯ জুলাই) ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ ও ভারতের কিডনি পাচার চক্রের সঙ্গে জড়িতের অভিযোগে নয়াদিল্লি-ভিত্তিক ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো হাসপাতালের এক নারী চিকিৎসককে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। ৫০ বছর বয়সি ওই চিকিৎসকের নাম ডা. বিজয়া কুমার।

প্রতিবেদনে বলা হয়, অ্যাপোলো হাসপাতালের ওই নারী চিকিৎসক নয়াদিল্লি সংলগ্ন নয়ডা শহরে ‘যথার্থ’ নামের একটি হাসপাতালে অপারেশনের নামে অন্তত ১৫ থেকে ১৬ জন ব্যক্তির কিডনি সরিয়েছেন। সে ‘যথার্থ’ হাসপাতালের ভিজিটিং কনসালটেন্ট ও সার্জন ছিলেন ডা. বিজয়া কুমার। যাদের কিডনি সরিয়েছেন, তাদের অধিকাংশই বাংলাদেশের নাগরিক। ২০২১ থেকে ২০২৩ সালের বিভিন্ন সময়ের মধ্যে এসব অপারেশন করা হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়।

দিল্লি পুলিশের বরাতে প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ ও ভারতের মধ্যে সক্রিয় এই চক্র মধ্যবর্তী ব্যক্তি বা দালালদের মাধ্যমে দরিদ্র বাংলাদেশিদের অর্থের লোভ দেখিয়ে নয়াদিল্লির আশপাশের কিছু হাসপাতালে নিয়ে আসত। সেসব হাসপাতালে চক্রের সঙ্গে সংশ্লিষ্ট চিকিৎসকরা বাংলাদেশিদের কিডনি অপসারণ করতেন।

দিল্লিতে একাধিক কিডনি পাচারকারী চক্র সক্রিয়। সেই চক্রের সঙ্গে জড়িত গত মাসে এমন তিন বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করে দিল্লি পুলিশ।

বিশ্বের অধিকাংশ দেশের মতো ভারতেও অর্থের বিনিময়ে অঙ্গ-প্রত্যঙ্গ বিক্রি করা নিষিদ্ধ এবং শাস্তিযোগ্য অপরাধ। তবে, কোনো ব্যক্তি স্বেচ্ছায় কাউকে যদি কিডনি বা অন্য কোনো প্রত্যঙ্গ দিতে চান, তাহলে তা বৈধ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর