বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৪:৪৩ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ
#ধেয়ে আসছে ‘তুফান’#মদনে নিম্নমানের সামগ্রী দিয়ে ব্রিজের এপ্রোচ নির্মাণের অভিযোগ উঠেছে ঠিকাদারের বিরুদ্ধে#নেত্রকোণায় অভ্যন্তরিন বোরো ধান ও চাল এবং গম সংগ্রহ -২০২৪ এর শুভ উদ্বোধন#আটপাড়ায় সর্বজনীন পেনশন স্কীম বিষয়ক অবহিতকরণ সভা#নেত্রকোনার দুর্গাপুরে শিলাবৃষ্টি, পাঁকা ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি#আটপাড়ায় বজ্রপাতে কৃষক নিহত#বজ্রপাতে ঘরসহ পুড়ে ছাই মা ও শিশু#কলমাকান্দায় ৪৮ বোতল ভারতীয় মদ’সহ ২ জন আটক#আটপাড়ায় ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত#মদনে ভুয়া ডাক্তার আটক#এশিয়ার সেরা ৩০০ বিশ্ববিদ্যালয়ে নেই বাংলাদেশ#গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ#তীব্র গরমের হিট স্ট্রোকে নিহত ২#টানা বৃষ্টির সুখবর দিল আবহাওয়া অফিস#ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর#নেত্রকোনায় মহান মে দিবস পালিত#মহান মে দিবস আজ#কেন্দ্রীয় নেতার মুক্তির দাবিতে নেত্রকোনা যুবদলের বিক্ষোভ মিছিল#ভারতে মসজিদের ভেতরে ইমামকে পিটিয়ে হত্যা#রেলের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত বাস মালিকদের সুবিধা দিতেই

আজ আন্তর্জাতিক নারী দিবস

প্রতিবেদক এর নাম / ৮৫ বার পড়া হয়েছে
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৪:৪৩ পূর্বাহ্ন

প্রকাশের সময় 08/03/2024

আন্তর্জাতিক নারী দিবস পূর্বে আন্তর্জাতিক কর্মজীবী নারী দিবস নামে পরিচিত ছিল। বিশ্বব্যাপী নারীরা একটি প্রধান উপলক্ষ হিসেবে এই দিবস উদ্‌যাপন করে থাকেন। বিশ্বের এক এক প্রান্তে নারীদিবস উদ্‌যাপনের প্রধান লক্ষ্য এক এক প্রকার হয়। কোথাও নারীর প্রতি সাধারণ সম্মান ও শ্রদ্ধা উদ্‌যাপনের মুখ্য বিষয় হয়, আবার কোথাও নারীদের আর্থিক, রাজনৈতিক ও সামাজিক প্রতিষ্ঠাটি বেশি গুরুত্ব পায়।

এই দিবসটি উদ্‌যাপনের পেছনে রয়েছে নারী শ্রমিকের অধিকার আদায়ের সংগ্রামের ইতিহাস। ১৮৫৭ খ্রিস্টাব্দে মজুরিবৈষম্য, কর্মঘণ্টা নির্দিষ্ট করা, কাজের অমানবিক পরিবেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের রাস্তায় নেমেছিলেন সুতা কারখানার নারী শ্রমিকেরা। সেই মিছিলে চলে সরকার লেঠেল বাহিনীর দমন-পীড়ন। ১৯০৯ সালের ২৮ ফেব্রুয়ারি নিউইয়র্কের সোশ্যাল ডেমোক্র্যাট নারী সংগঠনের পক্ষ থেকে আয়োজিত নারী সমাবেশে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিনের নেতৃত্বে সর্বপ্রথম আন্তর্জাতিক নারী সম্মেলন হলো। ক্লারা ছিলেন জার্মান রাজনীতিবিদ; জার্মান কমিউনিস্ট পার্টির স্থপতিদের একজন। এরপর ১৯১০ খ্রিস্টাব্দে ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত হয় দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলন। ১৭টি দেশ থেকে ১০০ জন নারী প্রতিনিধি এতে যোগ দিয়েছিলেন। এ সম্মেলনে ক্লারা প্রতি বছর ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করার প্রস্তাব দেন।

সিদ্ধান্ত হয়- ১৯১১ খ্রিস্টাব্দ থেকে নারীদের সম-অধিকার দিবস হিসেবে দিনটি পালিত হবে। দিবসটি পালনে এগিয়ে আসে বিভিন্ন দেশের সমাজতন্ত্রীরা। ১৯১৪ খ্রিস্টাব্দ থেকে বেশ কয়েকটি দেশে ৮ মার্চ পালিত হতে লাগল। বাংলাদেশেও ১৯৭১ সালে স্বাধীনতার লাভের পূর্ব থেকেই এই দিবসটি পালন শুরু করে। অতঃপর ১৯৭৫ খ্রিস্টাব্দে ৮ মার্চকে আন্তর্জাতিক স্বীকৃতি প্রদান করা হয়। দিবসটি পালনের জন্য বিভিন্ন রাষ্ট্রকে আহ্বান জানায় জাতিসংঘ। এরপর থেকে সারা পৃথিবী জুড়েই পালিত হচ্ছে দিনটি নারীর সমঅধিকার আদায়ের প্রত্যয় পুনর্ব্যক্ত করার অভীপ্সা নিয়ে। সারা বিশ্বের সকল দেশে যথাযথ মর্যাদায় পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর