মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ
#নেত্রকোণায় ৬ষ্ট বারের মতো শ্রেষ্ঠ ওসি আবুল কালাম#‘আমি কি এখানে থেকে মরবো ? না চলে আসবো? মায়ের সাথে এটাই ছিল ইতি’র শেষ কথা#আন্তর্জাতিক নার্সেস দিবস উপলক্ষে নেত্রকোণায় বর্ণাঢ্য র‍্যালী, আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠিত#পূর্বধলার ধর্ষণ মামলার আসামি গাজীপুর থেকে র‌্যাবের হাতে গ্রেফতার#নেত্রকোনায় বোরো ধানের বাম্পার ফলন#নেত্রকোনায় জাতীয় পুষ্টি সপ্তাহ উদ্বোধন#মদনে দু’পক্ষের সংঘর্ষে আহত ১#গৌরীপুরে ১৫শ টাকা মন ধান ও ঢলতাপ্রথা বাতিলের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন#প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, নিহত ১#ধেয়ে আসছে ‘তুফান’#মদনে নিম্নমানের সামগ্রী দিয়ে ব্রিজের এপ্রোচ নির্মাণের অভিযোগ উঠেছে ঠিকাদারের বিরুদ্ধে#নেত্রকোণায় অভ্যন্তরিন বোরো ধান ও চাল এবং গম সংগ্রহ -২০২৪ এর শুভ উদ্বোধন#আটপাড়ায় সর্বজনীন পেনশন স্কীম বিষয়ক অবহিতকরণ সভা#নেত্রকোনার দুর্গাপুরে শিলাবৃষ্টি, পাঁকা ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি#আটপাড়ায় বজ্রপাতে কৃষক নিহত#বজ্রপাতে ঘরসহ পুড়ে ছাই মা ও শিশু#কলমাকান্দায় ৪৮ বোতল ভারতীয় মদ’সহ ২ জন আটক#আটপাড়ায় ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত#মদনে ভুয়া ডাক্তার আটক#এশিয়ার সেরা ৩০০ বিশ্ববিদ্যালয়ে নেই বাংলাদেশ

“উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ” বিষয়ে আটপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মশালা

প্রতিবেদক এর নাম / ১৪ বার পড়া হয়েছে
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন

প্রকাশের সময় 28/04/2024

২৮শে এপ্রিল ২০২৪ ইং তারিখ দুপুর ১টার সময় আটপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সম্মেলন কক্ষে উপজেলা ব্যপি বিস্তৃত কমিউনিটি ক্লিনিক সমূহে কর্মরত সিএইচসিপি (কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার) এবং কমিউনিটি ক্লিনিক ব্যবস্থাপনার সাথে সম্পৃক্ত প্রতিনিধিদের অংশগ্রহনে এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তর (এনসিডিসি লাইন ডাইরেক্টরেট) ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর যৌথ অংশীদারিত্বে বাস্তবায়িত “বাংলাদেশ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচি”-র উদ্যাগে আয়োজিত এই কর্মশালায় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমিউনিটি ক্লিনিক সমূহ কিভাবে আরো কার্যকর ভূমিকা রাখতে পারে সে ব্যাপারে বিষদ আলোচনা করা হয়। উক্ত কর্মশালায় আটপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. উত্তম কুমার পাল সভাপতি ও প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন। তিনি জানান উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের চিকিৎসার্থে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-এ এনসিডি কর্ণার স্থাপন করা হয়েছে। তিনি কমিউনিটি ক্লিনিকে আগত রোগীদের মধ্যে সম্ভাব্য উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের এনসিডি কর্ণারে রেফারের জন্য সিএইচসিপিদের প্রয়োজনীয় নিদের্শনা প্রদান করেন এবং উপস্থিত কমিউনিটি ক্লিনিক সমূহের ব্যপস্থাপনা প্রতিনিধিদের উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস প্রতিরোধে সমাজের নিজ নিজ অবস্থান থেকে আরো সংক্রিয় ভূমিকা রেখে উচ্চ রক্তচাপ প্রতিরোধে সামাজিক সচেতনতা তৈরীর জন্য অনুরোধ জানান। পরিশেষে তিনি এই কর্মসূচিকে ‘একটি প্রশংসনীয় পদক্ষেপ’ হিসেবে আখ্যায়িত করে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর কলা কুশলীদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উক্ত কর্মশালায় “বাংলাদেশ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচি”- এর ময়মনসিংহ বিভাগীয় ডা. মো. আসলাম পারবেজ ও সারভিলেন্স মেডিকেল অফিসার ডা. আব্বাস ইবনে করিম উক্ত কর্মসূচির আলোকে সিএইচসিপিদের দায়িত্ব কর্তব্য ও ভূমিকার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর