বুধবার, ০৮ মে ২০২৪, ০৬:১৩ অপরাহ্ন

ব্রেকিং নিউজ
#নেত্রকোণায় অভ্যন্তরিন বোরো ধান ও চাল এবং গম সংগ্রহ -২০২৪ এর শুভ উদ্বোধন#আটপাড়ায় সর্বজনীন পেনশন স্কীম বিষয়ক অবহিতকরণ সভা#নেত্রকোনার দুর্গাপুরে শিলাবৃষ্টি, পাঁকা ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি#আটপাড়ায় বজ্রপাতে কৃষক নিহত#বজ্রপাতে ঘরসহ পুড়ে ছাই মা ও শিশু#কলমাকান্দায় ৪৮ বোতল ভারতীয় মদ’সহ ২ জন আটক#আটপাড়ায় ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত#মদনে ভুয়া ডাক্তার আটক#এশিয়ার সেরা ৩০০ বিশ্ববিদ্যালয়ে নেই বাংলাদেশ#গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ#তীব্র গরমের হিট স্ট্রোকে নিহত ২#টানা বৃষ্টির সুখবর দিল আবহাওয়া অফিস#ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর#নেত্রকোনায় মহান মে দিবস পালিত#মহান মে দিবস আজ#কেন্দ্রীয় নেতার মুক্তির দাবিতে নেত্রকোনা যুবদলের বিক্ষোভ মিছিল#ভারতে মসজিদের ভেতরে ইমামকে পিটিয়ে হত্যা#রেলের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত বাস মালিকদের সুবিধা দিতেই#গৌরীপুরে গার্মেন্টস কর্মীকে ধর্ষণের ঘটনায় ফাঁসাতে গিয়ে দেবর-ভাবী জেল হাজতে!#গৌরীপুরে সাবেক ইউপি মেম্বারের বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ!

এক ঘণ্টার জন্য নিভে যাবে পৃথিবীর সব আলো

প্রতিবেদক এর নাম / ৩৮ বার পড়া হয়েছে
বুধবার, ০৮ মে ২০২৪, ০৬:১৩ অপরাহ্ন

প্রকাশের সময় 23/03/2024

আজ ২৩ মার্চ, রোজ শনিবার। এদিন বাংলাদেশ সময় রাত ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত এক ঘণ্টার জন্য বিশ্বজুড়ে পালন করা হবে ‘আর্থ আওয়ার ডে’। এদিন এক ঘণ্টার জন্য বিদ্যুৎ বন্ধ করে বিদ্যুৎ সাশ্রয় করার প্রতিশ্রুতি নেয় পুরো বিশ্ব।
ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর নেচার দ্বারা প্রতি বছর আয়োজন করা হয় আর্থ আওয়ার ডে। এদিন সারা বিশ্বের কোটি কোটি মানুষ এক ঘণ্টার জন্য বিদ্যুৎ ব্যবহার করা বন্ধ করে দেয়, যার কারণে এই দিনটিকে আর্থ আওয়ার ডে বলা হয়।
প্রথম ২০০৭ সালে অস্ট্রেলিয়ার সিডনিতে শুরু হয় আর্থ আওয়ার ডে। তারপর থেকে ধীরে ধীরে এটি সারা বিশ্বে জনপ্রিয় হয়ে ওঠে। ২০২৩ সালে ১৮৮টি দেশ ও অঞ্চলের ১৯০ মিলিয়নেরও বেশি মানুষ অংশগ্রহণ করেছিল এই বিশেষ কর্মসূচিতে। এই বছরও অসংখ্য দেশ এই কর্মসূচির সঙ্গে যুক্ত হবে।
আর্থ আওয়ার ডে পালন করার জন্য শনিবার রাত রাত ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত বাড়ি, দোকান ও অফিসের বিদ্যুৎ বন্ধ রাখতে হবে। মোমবাতি বা সৌর শক্তি চালিত আলো ব্যবহার করা যেতে পারে।
আর্থ আওয়ার ডে নিজে পালন করার সঙ্গে পরিবারের অন্যান্য সদস্যদের এবং বন্ধুদের পালন করার জন্য উৎসাহিত করা উচিত। এক ঘণ্টার জন্য বিদ্যুৎ বন্ধ করে রাখার সঙ্গে আরও বিভিন্ন ভাবে এই কর্মসূচির সঙ্গে যুক্ত হওয়া সম্ভব। বাড়িতে গাছ লাগানো এবং গাছের যত্ন নেয়ার মতো কাজ করেও এই কর্মসূচির সঙ্গে যুক্ত হওয়া যেতে পারে।
আর্থ আওয়ার ডে পালন এক ঘণ্টার একটি ছোট কাজ হলেও এর একটি বড় প্রভাব পৃথিবীর উপর পড়ে। এটি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করে এবং পৃথিবীকে ভালো গ্রহ তৈরি করতে অনুপ্রাণিত করে। এই কর্মসূচির মাধ্যমে সারা বিশ্বের মানুষকে প্রকৃতির ক্ষতি সম্পর্কে সচেতন করা হয়।

সূত্র: এই সময়


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর