শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৩০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ
#তীব্র গরমের হিট স্ট্রোকে নিহত ২#টানা বৃষ্টির সুখবর দিল আবহাওয়া অফিস#ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর#নেত্রকোনায় মহান মে দিবস পালিত#মহান মে দিবস আজ#কেন্দ্রীয় নেতার মুক্তির দাবিতে নেত্রকোনা যুবদলের বিক্ষোভ মিছিল#ভারতে মসজিদের ভেতরে ইমামকে পিটিয়ে হত্যা#রেলের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত বাস মালিকদের সুবিধা দিতেই#গৌরীপুরে গার্মেন্টস কর্মীকে ধর্ষণের ঘটনায় ফাঁসাতে গিয়ে দেবর-ভাবী জেল হাজতে!#গৌরীপুরে সাবেক ইউপি মেম্বারের বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ!#“উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ” বিষয়ে আটপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মশালা#কলমাকান্দায় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন#অভিযানে কুকি চিনের ২ সন্ত্রাসী নিহত#নেত্রকোনায় বোরো ধানের বাম্পার ফলন, ন্যায্যমূল্য পাওয়ায় কৃষকের চোখে মুখে হাসির ঝিলিক#আজ শেরে বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী#মদনে ধান কাটাকে কেন্দ্র করে থানায় পাল্টাপাল্টি অভিযোগ#নেত্রকোনা পৌরসভায় স্যানিটারী ল্যান্ড-ফিল নির্মাণ ও মল স্লাজ শোধনাগার সংস্কার কাজের শুভ উদ্বোধন#রবিবার থেকে আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’#আটপাড়ায় সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত#নেত্রকোনায় বৃষ্টির জন্য ধর্মপ্রাণ মুসল্লীদের ইসতিস্কার নামাজ আদায় ও বিশেষ দোয়া

মদনে বোরো ধান কাটার উদ্বোধন করলেন জেলা প্রশাসক

প্রতিবেদক এর নাম / ২০ বার পড়া হয়েছে
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৩০ পূর্বাহ্ন

প্রকাশের সময় 18/04/2024

নেত্রকোনা জেলা দেশের অন্যতম প্রধান শস্য ভান্ডার খ্যাত মদন উপজেলার গোবিন্দশ্রী বাঁকুয়া হাওরে আনুষ্ঠানিকভাবে চলতি মৌসুমের বোরো ধান কাটা শুরু হয়েছে।

রোজ বৃহস্পতিবার ১৮ এপ্রিল বিকাল ৪ টার দিকে গোবিন্দশ্রী ইউনিয়নের বাঁকুয়া হাওড় এলাকায় মাঠে গিয়ে বোরো ধান কর্তনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ শাহেদ পারভেজ।

এ সময় উপস্থিত ছিলেন , জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক (ডিডি) কৃষিবিদ নুরুজ্জামান মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শাহ আলম মিয়া এবং উপজেলা ভাইস চেয়ারম্যান মুফতি আনোয়ার হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান, উপজেলা ভূমি সহকারী কমিশনার এটিএম আরিফ, গোবিন্দশ্রী ইউপি চেয়ারম্যান মাইদুল ইসলাম খান মামুন, এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

এবার লক্ষ্যমাত্রার চেয়ে ১৭ হাজার ৬০০ শত ২০ হেক্টর বেশি জমিতে বোরোর চাষাবাদ হয়েছে। ফলে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে এবার গত বছরের চেয়ে ২৭০ হেক্টর জমি বেশি আবাদ হয়েছে।

গত বছরের চেয়ে অনেক বেশী এবার বোরো ধান উৎপাদনের আশা করছে উপজেলা কৃষি বিভাগ। চলতি মৌসুমে চাউলে ফলন ৭৪ হাজার মেট্রিক টন উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ১৮ হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বোরো ধান কর্তন অনুষ্ঠানে যোগদানের সময় স্থানীয় কৃষক এবং ধান কাটার শ্রমিকরা জেলাপ্রশাসক সহ আগত অতিথিদের ফুল দিয়ে বরণ করেনেন। পরে হাতে কাচি নিয়ে বোরোর জমিতে ধান কেটে বর্তন কাজের উদ্বোধন করা হয়। পরে কম্বাইন্ড হারভেস্টার দিয়ে ধান কাটা উদ্বোধন করেন জেলা প্রশাসক।

উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান বলেন, বাঁকুয়া হাওর বোরো ধানের নমুনা শস্য কর্তন করা শুরু হয়েছে। এবার প্রতি ১০ শতাংশ জমিতে শুকনো অবস্থায় ৭ মণ থেকে ১০বোরো ধানের ফলন হওয়া আশা করছি।

জেলা প্রশাসক শাহেদ পারভেজ তিনি কৃষকদের উদ্দেশ্য করে বলেন, আপনারা শুনে খুশি হবেন ময়মনসিংহ সাতটি জেলার মধ্যে নেত্রকোনা জেলা যান্ত্রিক মেশিন দিয়ে ৯০% ধান কর্তন করা হয়। এতে করে কৃষক লাভবান, সময় বাঁচল এবং আগাম বন্যা থেকে অনেকটা রক্ষা পাওয়া সম্ভব।

তিনি আরও বলেন, উপজেলা কৃষি কর্মকর্তা সবসময়ই আপনাদেরকে উপদেশ দিয়ে যাচ্ছেন ফসল বৃদ্ধির লক্ষ্যে, এখন আধুনিক ডিজিটাল যোগাযোগ ব্যবস্থা কৃষি অফিসে না গিয়েও আপনারা মোবাইলের মাধ্যমে অনেক উপদেশ গ্রহণ করতে পারেন কৃষি অফিস থেকে। কৃষি কাজ সহজ করার জন্য ধান রোপনের যান্ত্রিক মেশিনও আনার চেষ্টা করে যাচ্ছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর