বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৫:২০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ
#ধেয়ে আসছে ‘তুফান’#মদনে নিম্নমানের সামগ্রী দিয়ে ব্রিজের এপ্রোচ নির্মাণের অভিযোগ উঠেছে ঠিকাদারের বিরুদ্ধে#নেত্রকোণায় অভ্যন্তরিন বোরো ধান ও চাল এবং গম সংগ্রহ -২০২৪ এর শুভ উদ্বোধন#আটপাড়ায় সর্বজনীন পেনশন স্কীম বিষয়ক অবহিতকরণ সভা#নেত্রকোনার দুর্গাপুরে শিলাবৃষ্টি, পাঁকা ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি#আটপাড়ায় বজ্রপাতে কৃষক নিহত#বজ্রপাতে ঘরসহ পুড়ে ছাই মা ও শিশু#কলমাকান্দায় ৪৮ বোতল ভারতীয় মদ’সহ ২ জন আটক#আটপাড়ায় ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত#মদনে ভুয়া ডাক্তার আটক#এশিয়ার সেরা ৩০০ বিশ্ববিদ্যালয়ে নেই বাংলাদেশ#গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ#তীব্র গরমের হিট স্ট্রোকে নিহত ২#টানা বৃষ্টির সুখবর দিল আবহাওয়া অফিস#ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর#নেত্রকোনায় মহান মে দিবস পালিত#মহান মে দিবস আজ#কেন্দ্রীয় নেতার মুক্তির দাবিতে নেত্রকোনা যুবদলের বিক্ষোভ মিছিল#ভারতে মসজিদের ভেতরে ইমামকে পিটিয়ে হত্যা#রেলের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত বাস মালিকদের সুবিধা দিতেই

গান লিখেন নিজের মত করে নেত্রকোনার সোমেশ্বরী অলি

প্রতিবেদক এর নাম / ১০৫ বার পড়া হয়েছে
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৫:২০ পূর্বাহ্ন

প্রকাশের সময় 22/03/2024

কবিতা লিখতে লিখতে একসময় গানের জগতে যাত্রা সোমেশ্বরী নদীপারের ছেলে সোমেশ্বর অলির। নেত্রকোনার দুর্গাপুরের এই তরুণের গান লেখার ঘটনা শুরুর দিকে শখের বশে হলেও এখন পেশাদার। যাত্রা শুরুর দিকে ‘ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো’ গান লিখে নিজেকেও গানের আকাশে মেলে ধরেন তিনি। দেড় দশকের মাথায় ‘প্রিয়তমা’ ছবিতে ‘ঈশ্বর’ গানটি লিখে নিজেকে নিজেই ছাড়িয়ে গেলেন অলি। সম্প্রতি চরকির ওয়েব ফিল্ম ‘পুনর্মিলনে’ প্রকাশিত হয়েছে গায়েহলুদ অনুষ্ঠান ঘিরে ভিন্নধর্মী গান ‘সিলেটি দামান’। ভিন্ন ধাঁচের এই গানটিও শ্রোতারা পছন্দ করেছেন।
‘প্রিয়তমা’ ছবিতে অলির লেখা ‘ঈশ্বর’ গানের সুর করেছেন প্রিন্স মাহমুদ। কণ্ঠ দেন রিয়াদ। ১৩ বছর ধরে গান করলেও এই গানই তাঁকে সবচেয়ে বেশি আলোচনায় এনেছে। সিনেমার পর্দায় গানটিতে একেবারেই ভিন্ন লুকে ধরা দিয়েছেন শাকিব খান। এই গানের মাধ্যমে প্রথমবারের মতো প্রিন্স মাহমুদ আর সোমেশ্বর অলির একসঙ্গে কাজ হয়েছে।
অলি নিজের মতো থাকতে ভালোবাসেন। লেখালেখি করেন মনের আনন্দে। চুপচাপ থাকতে পছন্দ করেন। তবে কথা বলে তাঁর কলম। প্রচারের আলোয় তাঁকে সেভাবে দেখা না গেলেও তাঁর লেখা গান শ্রোতাদের মুখে মুখে ফেরে। কয়েক বছরের চিত্রটাই যেন এমন। এক যুগে তাঁর লেখা ‘ঘুড়ি’, ‘রূপকথার জগতে’, ‘বুকের বাঁ পাশে’, ‘তাই তোমার খেয়াল’, ‘আমার আকাশ পুরোটাই’, ‘খরচাপাতির গান’, ‘শূন্য থেকে আসে প্রেম’, ‘মায়া’, ‘একটাই তুমি’, ‘আসো মামা হে’–এর মতো অনেক গান শ্রোতৃপ্রিয় হয়েছে।

অলি বলেন, ‘শুরুর দিকে “ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো” গানের সাফল্যই আমাকে এত দূর নিয়ে এসেছে। আমি নিভৃতচারী কি না জানি না। তবে কাজ দিয়েই নিজেকে সব সময় প্রমাণ করতে চেয়েছি। পর্দার পেছনের মানুষ হিসেবে কখনো সামনে এসে মুখ দেখাতে হবে, কথা বলতে হবে, চেহারা চেনাতে হবে—এমন প্রক্রিয়ায় আমি বিশ্বাসী নই। তবে পরিচিতি কে না চায়! সেই পরিচিতি তৈরিতে আমি কিছুটা হলেও পরিমিতিবোধ বজায় রাখতে চাই।’
দেড় দশক আগে ‘রঙিন দালান’ লিখে নিজের জাত চিনিয়েছিলেন সোমেশ্বর অলি। গানটিতে কণ্ঠ দেন এস আই টুটুল। এরপর আরও কয়েকটি গান লিখেন। ২০১১ সালে গায়ক লুৎফর হাসান প্রকাশ করলেন নিজের গাওয়া প্রথম অ্যালবাম ‘ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো’। অলির লেখা টাইটেল গান ‘ঘুড়ি’ সুপারহিট। এরপর ব্যস্ততা যেভাবে বাড়ার কথা, সেভাবে বাড়তে দেননি। লিখেছেন নিজের পছন্দে। চরকির ‘নেটওয়ার্কের বাইরে’ চলচ্চিত্রে অলির লেখা ‘রূপকথার জগতে’ দারুণ শ্রোতৃপ্রিয়তা পায়।

গানের জনপ্রিয়তা পরের কাজে কোনো চাপ ফেলে কি না? ‘কোনো চাপ অনুভব করি না। তবে উপভোগ করি। “ঈশ্বর” প্রকাশের পর তো নতুন চুক্তিবদ্ধ ছবিগুলোর অধিকাংশতেই জটিল মুহূর্তের গান লেখার প্রস্তাব বেশি আসছে। ঘটনার প্রেক্ষাপটে আমি নিজের লেখাটাই লিখছি, ছাড় দিচ্ছি না। বলা যায়, চ্যালেঞ্জিং পরিস্থিতি সামাল দিচ্ছি।’ বললেন অলি।
গত দুই মাসে বাংলাদেশ ও কলকাতা মিলিয়ে ১৫টি চলচ্চিত্রে গান লেখার প্রস্তাব পেয়েছেন অলি। আপাতত এসবে নিজেকে ব্যস্ত রাখছেন তিনি। ১৭ বছরের কবিতা ও গানের ক্যারিয়ার। কম নয়। সোমেশ্বরী থেকে অলির ‘ঈশ্বর’যাত্রায় সঙ্গী একটি কবিতার বই আর দুই শতাধিক গান।

গত দুই মাসে বাংলাদেশ ও কলকাতা মিলিয়ে ১৫টি চলচ্চিত্রে গান লেখার প্রস্তাব পেয়েছেন অলি। আপাতত এসবে নিজেকে ব্যস্ত রাখছেন তিনি। ১৭ বছরের কবিতা ও গানের ক্যারিয়ার। কম নয়। সোমেশ্বরী থেকে অলির ‘ঈশ্বর’যাত্রায় সঙ্গী একটি কবিতার বই আর দুই শতাধিক গান।সূত্র: প্রথম আলো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর