বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৫:১৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ
#গৌরীপুরে ১৫শ টাকা মন ধান ও ঢলতাপ্রথা বাতিলের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন#প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, নিহত ১#ধেয়ে আসছে ‘তুফান’#মদনে নিম্নমানের সামগ্রী দিয়ে ব্রিজের এপ্রোচ নির্মাণের অভিযোগ উঠেছে ঠিকাদারের বিরুদ্ধে#নেত্রকোণায় অভ্যন্তরিন বোরো ধান ও চাল এবং গম সংগ্রহ -২০২৪ এর শুভ উদ্বোধন#আটপাড়ায় সর্বজনীন পেনশন স্কীম বিষয়ক অবহিতকরণ সভা#নেত্রকোনার দুর্গাপুরে শিলাবৃষ্টি, পাঁকা ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি#আটপাড়ায় বজ্রপাতে কৃষক নিহত#বজ্রপাতে ঘরসহ পুড়ে ছাই মা ও শিশু#কলমাকান্দায় ৪৮ বোতল ভারতীয় মদ’সহ ২ জন আটক#আটপাড়ায় ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত#মদনে ভুয়া ডাক্তার আটক#এশিয়ার সেরা ৩০০ বিশ্ববিদ্যালয়ে নেই বাংলাদেশ#গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ#তীব্র গরমের হিট স্ট্রোকে নিহত ২#টানা বৃষ্টির সুখবর দিল আবহাওয়া অফিস#ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর#নেত্রকোনায় মহান মে দিবস পালিত#মহান মে দিবস আজ#কেন্দ্রীয় নেতার মুক্তির দাবিতে নেত্রকোনা যুবদলের বিক্ষোভ মিছিল

রাগলে কোন অঙ্গের ক্ষতি হয় বেশি…!!!

প্রতিবেদক এর নাম / ৮৭ বার পড়া হয়েছে
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৫:১৪ অপরাহ্ন

প্রকাশের সময় 09/03/2024

 বিভিন্ন কারণে কমবেশি সবাই রেগে যেতে পারেন। তবে সেই রাগ সব সময় নিতে পারে না শরীর। শরীরের ভেতরের ঘটনা অনেকেই রাগের মাথায় টের পান না।

কিন্তু হার্ট সহ বেশ কয়েকটি অঙ্গের বিপদ ডেকে আনে রাগের প্রবণতা। শরীরে বেশ কিছু অঙ্গের উপর সরাসরি প্রভাব ফেলে রাগ। চলুন জেনে নেওয়া যাক রাগলে রাগলে শরীরের কোন কোন অঙ্গে এর ক্ষতিকর প্রভাব পড়ে-

হজমের সমস্যা
শুনতে অবাক লাগলেও এটা বাস্তব। আমাদের মস্তিষ্কের সঙ্গে পেটের যোগাযোগ রক্ষা করে অটোনমিক নার্ভ সিস্টেম। রাগের কারণে শরীরের ভেতর স্ট্রেস বাড়ে। আর তা বেড়ে গেলে স্নায়ুতন্ত্রের যোগাযোগ বিঘ্নিত হয়। যা থেকে হজমের সমস্যা হতে পারে।

 

 

হার্টের বিপদ
একাধিক গবেষণায় এটি প্রমাণিত হয়েছে। দেখা গেছে, রাগের কারণে স্ট্রেস হরমোনের পরিমাণ বেড়ে যায় শরীরে। যার থেকে হার্ট অ্যাটাকের সমস্যা দেখা দিতে পারে।

কারণ স্ট্রেস সরাসরি হার্টের স্পন্দনকে প্রভাবিত করে। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি গবেষণা বলছে, রাগের কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি অন্তত দুই গুণ বেড়ে যায়। কমবেশি চার হাজার জনের উপর এই পরীক্ষা করে দেখা হয়।

ঘুমের সমস্যা
ঘুমের ব্যাঘাত ঘটায় রাগ। বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে, কম ঘুম ও রাগের মধ্যে সম্পর্ক বা কোরিলেশন রয়েছে। কোরিলেশনের অর্থাৎ একটি বাড়লে বা কমলে অন্যটিও সেই মতো বাড়ে বা কমে।

গবেষণায় দেখা গেছে, রাগলে ঘুম আসতে দেরি হয়। এমনকি একটানা ভালো করে ঘুমও হয় না। মধ্যবয়স্ক ব্যক্তিদের মধ্যে এই সমস্যার আধিক্য আছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

কী করলে কমবে রাগ ?
গভীর শ্বাসের ব্যায়াম অনেকটাই উপকারে আসে। দিনে দুবার ১০ মিনিট করে এটি করুন। বুক ভরে নাক দিয়ে শ্বাস নিন। মুখ দিয়ে ছাড়ুন। এতে স্নায়ুর অস্থিরতা কমে।কথা বলার আগে এক সেকেন্ড থেমে যান। কী বলতে যাচ্ছেন ভাবুন। বলা ঠিক কি না ভেবে নিন। রাগের সময় আমরা নিজেদের প্রাধান্য দিই। ফলে প্রথমেই নিজেকে বাদ দিয়ে উল্টোদিকের ব্যক্তির কথা ভাবুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর